জীবনে এক্রাইলিক এর ব্যাপক প্রয়োগ কি?

- 2023-11-02-

এক্রাইলিকস্বচ্ছ, হালকা, তাপ-প্রতিরোধী, প্রভাব-প্রতিরোধী, এবং গঠন করা সহজ। এর গঠন পদ্ধতির মধ্যে রয়েছে ঢালাই, ইনজেকশন ছাঁচনির্মাণ, মেশিনিং, থার্মোফর্মিং ইত্যাদি। বিশেষ করে ইনজেকশন ছাঁচনির্মাণ এবং ছাঁচ ইনজেকশন ছাঁচনির্মাণ সহজ প্রক্রিয়া এবং কম খরচে ব্যাচে তৈরি করা যেতে পারে।


সাম্প্রতিক বছরগুলিতে, যান্ত্রিক সরঞ্জাম এবং প্রক্রিয়াকরণ প্রযুক্তির ক্রমাগত উন্নতির সাথে, এক্রাইলিক পণ্যগুলির গুণমান এবং পরিমাণে উন্নতি অব্যাহত রয়েছে এবং তাদের প্রয়োগের সুযোগ আরও বিস্তৃত হয়েছে। বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির সাথে সার্বিকভাবে প্রয়োগএক্রাইলিকশিল্প আপনার জীবনের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত।


1. ভবন

এক্রাইলিকএর চমৎকার দৃঢ়তা এবং অতিবেগুনী (UV) প্রতিরোধের কারণে প্যানেল, বাইরের দেয়াল, ক্যানোপি, দরজা এবং জানালা ইত্যাদিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এটিতে ভাল আলো সংক্রমণ এবং তাপ নিরোধক বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি গ্রিনহাউস তৈরিতেও ব্যবহার করা যেতে পারে। অ্যাক্রিলিক (প্লেক্সিগ্লাস) অ্যাকোয়ারিয়ামেও দেখা যায়।


2. আলো

এলইডি ল্যাম্প ডিজাইনে এক্রাইলিক (প্লেক্সিগ্লাস) ব্যবহার করা হয়, যা ভালো আলোকিত প্রভাব তৈরি করতে পারে। এর অপটিক্যাল বৈশিষ্ট্য কিছু ল্যাম্পেও ব্যবহৃত হয়।


3.কার

এক্রাইলিক শীটগুলি গাড়ির জানালা, অভ্যন্তরীণ এবং বাহ্যিক প্যানেল, ফেন্ডার এবং মোটরসাইকেলের উইন্ডশিল্ডের জন্য ব্যবহৃত হয়। রঙিন এক্রাইলিক শীটগুলি গাড়ির ইন্ডিকেটর ল্যাম্প কভার, ইনডোর ল্যাম্প কভার ইত্যাদিতেও ব্যবহৃত হয়। এক্রাইলিক জাহাজ নির্মাণ (লবণ-প্রতিরোধী) এবং বিমান চলাচলের উদ্দেশ্যেও ব্যবহার করা যেতে পারে। অ্যাক্রিলিকের ভাল শাব্দ বৈশিষ্ট্য, গঠনযোগ্যতা এবং পৃষ্ঠের কঠোরতা রয়েছে, পাশাপাশি অটোমেকারদের জন্য নতুন ডিজাইনের পথও প্রদান করে।


4. ইলেকট্রনিক পণ্য

এর চমৎকার অপটিক্যাল স্বচ্ছতা, উচ্চ আলো ট্রান্সমিট্যান্স এবং স্ক্র্যাচ প্রতিরোধের কারণে, এটি এলসিডি টিভি, ল্যাপটপ, স্মার্টফোন এবং ইলেকট্রনিক ডিভাইস প্রদর্শনে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এক্রাইলিক সৌর প্যানেলের জন্য একটি প্রতিরক্ষামূলক উপাদান হিসাবে তৈরি করা হয়েছিল এর চমৎকার ইউভি প্রতিরোধের এবং চমৎকার আলো প্রেরণের কারণে।


5. চিকিৎসা সেবা

উচ্চ বিশুদ্ধতা এবং পরিচ্ছন্নতার কারণে এক্রাইলিক ইনকিউবেটর, ওষুধ পরীক্ষার সরঞ্জাম, হাসপাতাল এবং গবেষণাগার তৈরিতে ব্যবহৃত হয়। উপরন্তু, এর ভাল জৈব সামঞ্জস্যতার কারণে, এটি দাঁতের গহ্বরে ভরাট এবং হাড়ের সিমেন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে।


6. আসবাবপত্র

এক্রাইলিকের বিশেষ আলোক সঞ্চালন ক্ষমতা, দৃঢ়তা, সৌন্দর্য এবং অন্যান্য বৈশিষ্ট্য রয়েছে এবং এটি বিভিন্ন আকারে প্রক্রিয়া করা যেতে পারে, যেমন চেয়ার, টেবিল, ক্যাবিনেট, বাটি, প্লেসমেট ইত্যাদি।