বড় এক্রাইলিক মাছের ট্যাঙ্ক বজায় রাখার জন্য আমাদের কী করা উচিত?

- 2022-08-10-

এটা একেবারে যে আমরা মাছের জন্য একটি ভাল পরিবেশ তৈরি করতে চাই, এবং এক্রাইলিক মাছের ট্যাঙ্কের জীবনকাল প্রসারিত করতে চাই, তাহলে, বড় এক্রাইলিক মাছের ট্যাঙ্ক বজায় রাখার জন্য আমাদের কী করা উচিত? আপনার জন্য অনুসরণ করার জন্য এখানে সার্রাল পদক্ষেপ রয়েছে:


1দৈনিক মাছের ট্যাংক রক্ষণাবেক্ষণ

রিয়েল টাইমে জলের স্তরের দিকে মনোযোগ দিন, সময়মতো নতুন জল ইনজেকশন করুন, ড্রাগন মাছের জন্য জল পরিবর্তন করুন এবং প্লেক্সিগ্লাস মাছের ট্যাঙ্কে জলের এক পঞ্চম থেকে এক চতুর্থাংশ প্রতিস্থাপন করুন; অ্যাক্রিলিক ট্যাঙ্কে জলের তাপমাত্রা পরীক্ষা করুন। তাপমাত্রা 28 থেকে 29 ডিগ্রির মধ্যে রাখা ভালো; মাছের ট্যাঙ্কের সরঞ্জামগুলি স্বাভাবিকভাবে কাজ করে কিনা তা পরীক্ষা করুন; ড্রাগন মাছের অবস্থা পরীক্ষা করুন; দৈনিক খাদ্য গ্রহণ এবং নিয়মিত সময় মনোযোগ দিন; মাছের ট্যাঙ্কের অমেধ্য এবং বর্জ্য পরিষ্কার করুন এবং পরিস্কার ফিল্টার তুলা প্রতিস্থাপন করুন।


2প্রতি দুই সপ্তাহ বা এক মাস রক্ষণাবেক্ষণ

জলের মানের PH মান দুর্বল ক্ষারত্বের সীমার মধ্যে রাখা হয়েছে কিনা তা পরীক্ষা করুন; অ্যাক্রিলিক ফিশ ট্যাঙ্কের পরিচ্ছন্নতার উপর নির্ভর করে, ফিল্টার সিস্টেমে সক্রিয় কার্বন যথাযথভাবে প্রতিস্থাপন করুন।


3প্রতি ছয় মাস অন্তর এক্রাইলিক মাছের ট্যাংক রক্ষণাবেক্ষণ

ফিশ ট্যাঙ্ক অ্যাক্রিলিকের ফিল্টার উপাদানটি বার্ধক্য এবং এটি প্রতিস্থাপন করা হয়েছে কিনা তা পরীক্ষা করা প্রয়োজন; মাছের ট্যাঙ্কে ব্যবহৃত প্লাস্টিকের পায়ের পাতার মোজাবিশেষ প্রতিস্থাপন করুন।

1. একটি বৃহৎ মাছের ট্যাঙ্ক বজায় রাখার জন্য, সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হল মূল উপাদানগুলির অভাবগুলি চিহ্নিত করা এবং প্রতিটি উপাদানের অনুপাত উপযুক্ত কিনা তা দেখা৷ এতে কম উপাদানের অভাব থাকলে প্রতিটি উপাদানের অনুপাত প্রাকৃতিক অবস্থার কাছাকাছি হবে এবং রক্ষণাবেক্ষণের কাজও কম হবে। অন্যথায়, আরো রক্ষণাবেক্ষণ কাজ প্রয়োজন হবে।

2. যদি মাছ চাষের জন্য "নগ্ন ট্যাঙ্ক" শুধুমাত্র নিমজ্জিত জৈব রাসায়নিক ফিল্টার দিয়ে সেট করা হয় তবে ট্যাঙ্কটি দেখার জন্য খুব পূর্ণ দেখাবে। সাধারণভাবে, মাছ খাওয়ানোর ঘনত্ব প্রায়শই মাছের ট্যাঙ্কের ফিল্টার সহ্য করতে পারে এমন উপরের সীমাতে পৌঁছে যায়। এই ক্ষেত্রে, ব্যাকটেরিয়া এবং মাছের অনুপাত ভারসাম্যহীন হবে। এই ধরনের মাছের ট্যাঙ্কের রক্ষণাবেক্ষণ করতে হলে, প্রতিদিন মাছকে খাওয়ানোর পাশাপাশি, মাছের ট্যাঙ্কের নীচের অবশিষ্ট টোপ এবং মল নিয়মিত চুষতে হবে এবং আরও ভাল পাতলা করার জন্য ঘন ঘন জল পরিবর্তন করতে হবে। মাছের ট্যাঙ্কের ক্ষতিকর বর্জ্য। যখন জলের তাপমাত্রা বেশি থাকে, তখন বায়ু পাম্প করার জন্য বায়ু পাম্প ব্যবহার করতে হয়, যা মাছের প্রজাতি অনুসারে নির্দিষ্ট সিদ্ধান্ত নিতে হয়।

3. দ্বিতীয় সেটিং হল জৈব রাসায়নিক ফিল্টার, নীচের বালি, প্রচুর সংখ্যক জলজ উদ্ভিদ, শেত্তলা ভক্ষণকারী চিংড়ি এবং অল্প সংখ্যক মাছ সহ "জলজ উদ্ভিদের একটি বড় শোভাময় অ্যাকোয়ারিয়াম"। এই মাছের ট্যাঙ্কে, সাধারণ প্ল্যাঙ্কটন বাদে, সমস্ত প্রধান উপাদানগুলি সম্পূর্ণ হওয়া দরকার। প্রকৃতপক্ষে, এই জলজ পরিবেশগত বৃহৎ আকারের শোভাময় মাছের ট্যাঙ্কের রক্ষণাবেক্ষণ খুব সহজ, তবে এটি সম্পূর্ণ যে এটি বিচার করা যায় না। এই ব্যবস্থায় বিভিন্ন উপাদানের অনুপাত ভারসাম্যহীন। যেহেতু ট্যাঙ্কে অল্প সংখ্যক মাছ রয়েছে, অল্প বিপাকীয় বর্জ্য রয়েছে এবং তুলনামূলকভাবে অনেক বেশি জলজ উদ্ভিদ এবং ব্যাকটেরিয়া রয়েছে, তাই জলের শরীর "নেতিবাচক পুষ্টি" অবস্থায় রয়েছে, যা জলজ উদ্ভিদের দ্রুত বৃদ্ধির দিকে পরিচালিত করবে। মাছের ট্যাঙ্ক এবং পুরো সিস্টেমের পতন। মৃত পাতা এবং পচা পাতা অপসারণের জন্য আমাদের নিয়মিত ছাঁটাই করতে হবে এবং জলজ উদ্ভিদের বৃদ্ধির ঘনত্ব সামঞ্জস্য করার দিকে মনোযোগ দিতে হবে।


এখানে বড় আকারের এক্রাইলিক মাছের ট্যাঙ্ক বজায় রাখার দক্ষতা আছে? আপনি কি শিখেছেন? সমস্যা হলে, বিনামূল্যে জন্য আমাদের সাথে পরামর্শ স্বাগত জানাই.